শুরু হলো পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন

শুরু হলো পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন

প্রতিবছরের মতো এবারও হতে যাচ্ছে  “ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড”। ৩ জানুয়ারি থেকে শুরু হওয়া রেজিস্ট্রেশনের শেষ সময় ১৫ই জানুয়ারি।

পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের কল্যাণে প্রতিবারই বাংলাদেশ বিশ্বের দরবারে সুনাম অর্জন করে। সেই সুনামকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে এ বছরও আয়োজিত হবে পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড। রেজিস্ট্রেশনের জন্য ভিজিট করতে হবে www.bdpho.org। সেখানে প্রদত্ত বিস্তারিত নিয়মাবলি দেখে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

প্রথমে তিনটি টেস্ট এবং তিন ধাপে বাছাই পরীক্ষা নেওয়া হবে। জেলা পর্যায়ের পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হলেও বিভাগীয় ও জাতীয় পর্ব সরাসরি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। জাতীয় পর্যায়ের বিজয়ীদের নিয়ে ট্রেনিং ক্যাম্পের আয়োজন করা হবে। পূর্বের এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণকারী প্রতিযোগীরা সরাসরি জাতীয় পর্যায়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এবং আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণকারীরা সরাসরি জাতীয় ট্রেনিং ক্যাম্পে অংশগ্রহণ করতে পারবে। এ বছর ৫ জন প্রতিযোগীকে বেলারুশে অনুষ্ঠাতব্য ৫২তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচন করা হবে।

১২তম  ডাচ্‌-বাংলা ব্যাংক-প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডেও প্রতিযোগীরা নিজেদের দক্ষতার জানান দেবে এবং এরই সাথে ৫২তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে বলে আমরা আশাবাদী।