Lets read Newspaper
together

সব আয়োজনের খবরাখবর এক জায়গায়

আমার কাছে স্বাধীনতা মানে কী?

on

|

views

and

comments

আমার কাছে স্বাধীনতা মানে কী?

লেখা : আফরান ইসলাম তরুন

একদিন আমারও অনেক মানুষ হবে। মানুষগুলো হবে চিরচেনা অজীব! হবে তাদের সাথে রাতভর দিন আলাপ। মিটবে না মনের খোয়ার তবুও কথা হবে অবিরাম। রাখতে পারবো না তীব্র ইচ্ছাকে রুখতে,চাইবো শুধু আবার ‘আমি’ হয়ে বেঁচে থাকতে। কৃত্রিম হয়ে যাবে আজকের সব প্রাপ্তি। হাসিয়ে রাখতে চাইবো নিজের গহীন ভিতরটা,পালিয়ে যাবো হয়তো কাউকে পাওয়ার ইচ্ছায় অচেনা শহর। কিন্তু সেদিন থাকবে না আমার হয়ে আমার ‘আমি’!তাহলে এটাই কি আমার স্বাধীনতা?
নাহ!
‘স্বাধীনতা’ কী সেটা নিয়ে যদি আমি একটু কথা বলতে পারি,সেটাকেই আমি স্বাধীনতা মনে করি। আমার কাছে স্বাধীনতা শুধু একটি শব্দ নয়, এটা নিয়ে যদি একটু ভাবতে পারি,সেটাকেই আমি স্বাধীনতা বলি। স্বাধীনতার জন্য যদি আমাকে লড়াই করতে হয়,তাহলে সেই লড়াইকেও আমি স্বাধীনতা বলতে পারি। নিজের মতো করে সৎভাবে বেঁচে থাকা,নিজের চিন্তাগুলোর গুরুত্ব পাওয়া – এগুলোর মধ্যেও আমি স্বাধীনতা অনুভব করি। পাখি যেমন উড়তে পারে, যখন ইচ্ছে খোলা আকাশে নিজের ভালো-খারাপ অনুভবগুলো মিশাতে পারে,তখন যে অনুভূতি হয় সেটা হলো স্বাধীনতার অনুভূতি।
যে কাজগুলো করতে আমি বেশি পছন্দ করি যেগুলো আমার প্রিয় শখ, সেসব কাজ বাধাহীনভাবে করতে পারলে আমার কাছে স্বাধীনতা শব্দটি অর্থবোধক হবে। শখের সাগরে ডুবে একটু লেখালেখি,আঁকিবুঁকি করি। সেটার জন্য যদি আমাকে জবাবদিহি করতে হয়,তবে আমার মুক্ত স্বাধীনতা কোথায়? আমাকে আমার মতো করে ভালোবাসা,নিজের সংস্কৃতিকে নিজের মতো করে অনুভব করেই আমি স্বাধীনতার স্বাদ গ্রহণ করি।আমার কাছে আমার পরিবার আমার আত্নার অংশ। আমি যেমন স্বাধীনভাবে বেঁচে থাকবো তেমনি আমার পরিবারও পরাধীন থাকবে না – এই ভাবনার রুপই যেন আমার স্বাধীনতা।
আমি একজন ছেলে/মেয়ে। আমাকে আমার সমাজ প্রত্যাখান করেছে। তাই এখন মনের সমাজে বেঁচে থাকি। আমাকে আদব কোন সমাজ শিখাবে?আমি পরিতক্ত সমাজের পরিতক্ত একজন। আমার কোনো পরিচয় নেই। আমি ছেলে/মেয়ে – এটাই আমার বড় পরিচয় না। এই পরিচয়কে আমি আমার স্বাধীনতা ভাবতে পারি না। আমার কাছে এটা স্বাধীনতা না। আমি মানুষ – এটা হবে আমার বড় পরিচয়। আমি কখনো কাউকে বয়স,লিঙ্গ,জাত,ধর্ম দিয়ে বিচার করতে পারি না। আমি শুধু প্রত্যেকের পরিপক্কতা,অভিজ্ঞতা,জ্ঞানের সীমাকে মূল্যায়ন করি। মনুষ্য পরিচয়ের এই পরিচয়টুকুই আমার স্বাধীনতা।
স্বাধীনতা- এটাকে যদি আমি একটু ভিন্নভাবে চিন্তা করি_আমি মানুষ, তাই আমি ভুল করবোই। তাই আমাকে ভুল করার অধিকারটুকুও দিতে হবে! যদি ভুল কোনটা সেটাই না বুঝতে শিখি, তাহলে সঠিক ভালোটা চিনবো কি করে? ভুলগুলো থেকেই তো আমি শিক্ষা গ্রহণ করতে চাই,নতুন অভিজ্ঞতা অর্জন করতে চাই। আমার পরিবার আমাকে লালনপালন করবে – এটা আমার পরিবারের দায়িত্ব। তবে পরিবার কি আমার মুক্ত-স্বাধীন ইচ্ছার মৃত্য দিবে? মৃত তো হবে আমার মনের স্বাধীনতা। নিজেকে নিজের মতো করে ভাবতে পারা,দেখতে পারা – এগুলো যেমন মনের প্রশান্তি,মনের সুস্থতা তেমনি এগুলোই আমার মনের স্বাধীনতা। নিজেকে চিনতে,জানতে এবং বুঝতে আমার এই স্বাধীনতাগুলোও চাই। আমার কাছে স্বাধীনতা মানেই মনের শক্তি।
আমাকে আমার মৌলিক চাহিদার স্বাধীনতা দিলেই আমি স্বাধীন তা বলতে পারি না,আমি স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার পেলে সেটাকে বলবো স্বাধীনতা। আমার মানসিক শক্তি,আমার মনের লুকানো কথা – সব কিছুই আমি প্রকাশ করতে চাই। যদি প্রকাশ করতে আমি সমাজে বাধা পাই,সেটাকে আমি স্বাধীনতা বলবো না। যেখানে আমার মতামতের কোনো গুরুত্ব নেই,আমার চিন্তাধারার কোনো মূল্য নেই – সেখানে বলা যায় ‘ আমার স্বাধীনতাও নেই’। আমার ইতিবাচক কাজে কেউ বাধা দিলে আমি সেটাকে স্বাধীনতা বলবো না। আমার কাছে স্বাধীনতা একটা স্বচ্ছ কাচেঁর মতো;কেউ যদি সেটাকে ছুড়ে ফেলে দেয়,সেটাতে আঘাত করে – তবে ভাঙ্গা কাচেঁর মতো আমার স্বাধীনতাও ভেঙ্গে পড়বে।
আমার মতো এই বয়সী হাজারো ছেলে-মেয়ের এমন গল্প রয়েছে। গল্পগুলো হয়তো তাদের মনের খাতায় বন্দি থেকে যায় সারাজীবন! কিন্তু আমি নিজের অনুভূতির মূহুর্তগুলো প্রকাশে আনন্দ খুঁজে পাই তথাপরি সবসময় নিজেকে প্রকাশ করতে ভালোবাসি। আমার ইতিবাচক কাজে কেউ যদি বাধার সৃষ্টি করে,আমাকে হেয় প্রতিপন্ন করে – তবে আমি আমার স্বাধীনতা হারিয়েছি। দিনশেষে আমি বাধাহীনভাবে নিজেকে প্রকাশ করার মাঝে স্বাধীনতা শব্দটি খুঁজে পাই।
স্বাধীনতা আমাকে নিজের দেশকে ভালোবাসতে শেখায়,দেশের মানুষকে ভালোবাসতে শেখায়।
মাঝেই মাঝেই আমার অন্তঃমন বলতে থাকে_
আগ্রহী হয়ে ওঠোজেগে উঠবে তুমি!স্বাধীন হতে শিখোবেঁচে থাকবে তুমি!

Share this
Tags

Must-read

বিশাল উৎসব মুখর পরিবেশে নবীনদের বরণ করে নিল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব

গত ১২ই নভেম্বর নবাগত শিক্ষার্থীদের নিয়ে শহীদ সুখরঞ্জন টিএসসিসি অডিটোরিয়াম জাঁকজমকতার সাথে অনুষ্ঠিত হয় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের নবীন বরণ অনুষ্ঠান৷ প্রতিবারের মত এবারও...

Team Atlas representing Bangladesh in international competitions

Team Atlas is going to represent Bangladesh by participating in the International Science and Innovation Fair to be held in Bali, Indonesia from November...

ডি আই ইউ বিজনেস এন্ড এডুকেশন ক্লাবের উদ্যোগে আয়োজিত হলো “ফল এক্সকারসন সিজন ৩.০।”

"ক্যারিয়ার সেশন অন কর্পোরেট টকস্"এর মধ্য দিয়ে শুরু হয় ফল এক্সকারসন সিজন ৩.০। উক্ত সেশন থেকে ক্লাব মেম্বাররা "ক্লাবিং কিভাবে কর্পোরেট জগতে গুরুত্বপূর্ণ ভুমিকা...
spot_img

Recent articles

More like this