সারা বিশ্ব যখন করোনার থাবায় পড়ে অসহায়, তখন অ্যান্থনি ফাউসি জানালেন আশা জাগানিয়া এক কথা। তাঁর মতে, অমিক্রন দিয়েই করোনা মহামারির বিদায় ঘটতে পারে।

ইতোমধ্যে করোনায় প্রায় ৫.৫৫ মিলিয়ন মানুষ প্রাণ হারিয়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) এর একটি প্রতিবেদন বলছে যে চলতি বছর শেষে পৃথিবীতে বেকার মানুষের সংখ্যা দাঁড়াবে প্রায় ২০ কোটি ৭০ লাখ। এছাড়াও করোনার প্রভাবে অনেক ক্ষয়-ক্ষতিই বিশ্ব দেখেছে।

তবে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ-বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি নিজের আশা ব্যক্ত করে বলেছেন যে করোনাভাইরাস অমিক্রনের পরে সাধারণ রোগে অর্থাৎ প্যানডেমিক থেকে অ্যানডেমিকে পরিণত হবে। তবে তিনি এটিকে “চূড়ান্ত সিদ্ধান্ত” বলছেন না। হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসি বলেছেন যে ডেল্টার কিছু বৈশিষ্ট্য অমিক্রনে নেই। সামনের দিনগুলোতে যদি নতুন কোনো ভ্যারিয়েন্টের আগমন না ঘটে, তবে আমরা হয়তোবা মহামারি থেকে মুক্তি পেতে পারবো। ফাউসি এটাও বলেছেন যে এখনি চূড়ান্তভাবে কিছু বলা যাচ্ছে না। কারণ, অমিক্রন বিপুলসংখ্যক মানুষকে আক্রান্ত করছে ।

এখন বিশ্ববাসী মহামারি থেকে মুক্তি পাওয়ার অপেক্ষায় আছে, হয়তোবা অমিক্রনের আক্রমণ শেষে আমরা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবো।